মুখে পতাকা এঁকে রশিদ খানের প্রতিবাদ!

স্পোর্টস ডেস্ক :

আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা দখলের পর থেকেই স্বস্তিতে নেই অনেকে। যে কোনও উপায়ে হোক দেশ ত্যাগ করছেন। ভয়ে আছেন নারী ক্রীড়াবিদরা। এমন কী পুরুষ ক্রিকেট দলও যে স্বস্তিতে নেই তা সিনিয়র ক্রিকেটাররা আকার ইঙ্গিতে বুঝিয়ে দিচ্ছেন। সবচেয়ে সরব দলটির সেরা ক্রিকেটার রশিদ খান। এবার মুখে আফগানিস্তানের পতাকা এঁকে তিনি যেন নীরব প্রতিবাদ জানালেন।

এমনিতে তালেবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই দেশটির জাতীয় পতাকা নামিয়ে ফেলা হচ্ছে। তালেবানের রয়েছে নিজস্ব একটা পতাকা। যেটি সাদা-কালোর মিশ্রণে বানানো। দেশের পতাকা নামিয়ে নিজেদেরটি যখন তুলছেন, তখন ব্যাপারটি রশিদ খানের ভালো লাগেনি। সেটি তিনি বুঝিয়ে দিলেন ইংল্যান্ডে চলমান ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’-এ।

টুর্নামেন্টে এলিমিনেটরে শুক্রবার রশিদ খানের দল ট্রেন্ট রকেটস লড়েছে সাউদার্ন ব্রেভের সঙ্গে। এই ম্যাচটিতেই অনুচ্চারিত এক বার্তা দিলেন রশিদ। এই আফগান তারকা গালে আফগানিস্তানের পতাকা এঁকে নামেন মাঠে। বোলিংয়ের সময় দুই গালে আফগানিস্তানের কালো-লাল-সবুজ রঙের পতাকা এঁকে নামেন এ স্পিনার। ছড়িয়ে দেন আফগান চেতনা। দেশের জাতীয় পতাকা নামিয়ে ফেলাটা যে তার পছন্দ হচ্ছে না, সেটিও ভালো করে বুঝিয়ে দিলেন। এর আগে তালেবানরা রাজধানী কাবুলে পা রাখার পরই নিজের পরিবারের নিরাপত্তা নিয়ে শঙ্কার কথা জানান তিনি।

সবশেষ আফগানিস্তানের স্বাধীনতা দিবসে রশিদ টুইট করে যে বার্তা দেন, সেখানেও আছে একজোট থাকার আকুতি। তার টুইট ‘আসুন কিছুক্ষণ সময় নিয়ে ভেবে বোঝার চেষ্টা করি আমাদের দেশটা কী! এর পেছনে সবার আত্মত্যাগ যেন কখনো ভুলে না যাই। প্রার্থনা করি একটা শান্তিপূর্ণ, উন্নত ও সবাই মিলেমিশে থাকা এক আফগানিস্তানকে দেখব আমরা।’

তবে এমন দুশ্চিন্তার প্রভাব পড়ছে না মাঠের ক্রিকেটে। ম্যানচেস্টার অরিজিনালসের বিপক্ষে ১৬ রানে ৩ উইকেট নেন রশিদ। যুক্তরাজ্যের দ্য হানড্রেডে রশিদ ছাড়া আফগানিস্তানের ক্রিকেটারদের মধ্যে খেলছেন মোহাম্মদ নবী, মুজিব-উর-রহমান ও কাইস আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *